আজ বুধবার ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
গৌরীপুরে তিন দিনব্যাপী কৃষি মেলার উদ্বোধন গৌরীপুরে বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে ‘রবীন্দ্র স্মরণ’ তারাকান্দা যুবদলের উদ্যোগে কেন্দ্রীয় যুবদল সভাপতি টুকুর মুক্তির দাবিতে বিক্ষোভ মিছিল তারাকান্দায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মাঝে ব্র্যাকের অর্থ সহায়তা গৌরীপুরে কর্মরত সাংবাদিকদের স্মারকলিপি তারাকান্দায় বাট্টাভাটপাড়া এস.সি উচ্চ বিদ্যালয়ের সভাপতি ও প্রধান শিক্ষককে সংবর্ধনা গৌরীপুরে শ্রেষ্ঠ শিক্ষক-শিক্ষার্থী হলেন যাঁরা তারাকান্দায় মোটরসাইকেল দূর্ঘটনা বাড়ছে ময়মনসিংহ সদর উপজেলা পরিষদ নির্বাচনে ঘোড়া প্রতীক নিয়ে আশরাফ তুঙ্গে ওমরা হজ্জে নেয়ার প্রলোভনে,প্রতারনা ও অর্থ আত্মসাতের অভিযোগে গ্রেপ্তার ২
||
  • প্রকাশিত সময় : সেপ্টেম্বর, ২৯, ২০২০, ৬:০৭ অপরাহ্ণ




তারানা হালিমসহ ৫ জনের বিরুদ্ধে ‘ইতিহাস বিকৃতি’র মামলা খারিজ

বাহাদুর ডেস্ক :

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে নেতিবাচকভাবে উপস্থাপন ও নাটকে ইতিহাস বিকৃতির অভিযোগ এনে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতি ও সাবেক প্রতিমন্ত্রী তারানা হালিমসহ পাঁচজনের বিরুদ্ধে করা মামলা খারিজ করে দিয়েছেন আদালত।

ঢাকার দ্বিতীয় সহকারী সহকারী জজ মো. আশিকুজ্জামান মঙ্গলবার মামলার গ্রহণযোগ্যতার বিষয়ে বাদিপক্ষের শুনানি নিয়ে এ আদেশ দেন।

মামলার অপর বিবাদী হলেন- নাট্যকার মান্নান হীরা, অভিনেতা সাজু খাদেম, আরটিভির চেয়ারম্যান মোরশেদ আলম এমপি ও তথ্য মন্ত্রণালয়ের সচিব।

আদালতে মামলার গ্রহণযোগ্যতার বিষয়ে শুনানি করেন বাদীর আইনজীবী বিএনপি নেতা মাসুদ আহমেদ তালুকদার ও ওমর ফারুক ফারুকী।

ইতিহাস বিকৃতির অভিযোগ এনে ‘ইনডেমনিটি’ নামের নাটকটি সম্প্রচারে নিষেধাজ্ঞা চেয়ে সোমবার মামলাটি করেছিলেন ছড়াকার আবু সালেহ।

বাদীর আইনজীবীরা শুনানিতে বলেন, ১৯৭৭ সলের ২৬ অক্টোবর ইনডমনিটি অধ্যাদেশ জারির সময় জিয়াউর রহমান রাষ্ট্রীয় কোনো দায়িত্বে ছিলেন না। সিপাহীর জনতার বিপ্লবের মধ্য দিয়ে তিনি ক্ষমতায় এসেছিলেন। জনগণই তাকে ক্ষমতায় বসিয়েছিল।

তারা আরও বলেন, নাটকে ‘নতুন প্রজন্মের কাছে সর্বাধিক জনপ্রিয় রাজনৈতিক ব্যক্তিত্ব’ জিয়া তথা বিএনপিকে খাটো করেছেন তারানা হালিম, মান্নান হীরাসহ বিবাদীরা। পঁচাত্তরের ১৫ অগাস্ট শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডে যারা জড়িত ছিলেন, তারা সবাই আওয়ামী লীগের মন্ত্রিসভার সদস্য ছিলেন। তাই এ হত্যার দায় জিয়ার ওপর বর্তায় না।

শুনানি শেষে বিচারক মামলাটি গ্রহণ না করে খারিজ করে দিলে বাদীপক্ষ ‘শেইম শেইম’ বলে চিৎকার করতে থাকে এবং মিছিল করে এজলাসকক্ষ ত্যাগ করে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যার দায়মুক্তির প্রতিবাদে সম্প্রতি নাটক ‘ইনডেমনিটি’ দেশের স্যাটেলাইট টেলিভিশন, ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে সম্প্রচার হয়। এতে ১৯৭৫ সালে জাতির পিতার নির্মম হত্যাকাণ্ডের পর পাকিস্তানের দোসরদের ক্ষমতা ভাগাভাগি এবং পর্দার আড়ালের ঘটনাও তুলে ধরা হয়।

ইনডেমনিটি অর্ডিন্যান্সের বিরুদ্ধে প্রতীকী প্রতিবাদস্বরূপ বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের নিজস্ব অর্থায়নে মঞ্চ নাটকটি নির্মাণ করা হয়। নাটকটি রচনা ও পরিচালনা করেন মান্নান হীরা।

৪৩ মিনিটের নাটকটি উপস্থাপনা করেন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতি এবং সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী অ্যাডভোকেট তারানা হালিম। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেন সাজু খাদেম, ফজলুর রহমান বাবু, চিত্রনায়ক রিয়াজসহ অনেকে।

টি.কে ওয়েভ-ইন




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১